বিধ্বংসী ক্ষমতায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আম্ফান, ঘণ্টায় গতিবেগ ১৮৫ কিমি

 

প্রবল শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় আম্ফান এখন সুপার সাইক্লোন। এর নিজস্ব গতিবেগ বাড়তে বাড়তে ২৬৫ কিলোমিটার ছাড়াবে বলে ধারণা আবহাওয়াবিদদের।

বর্তমানে এই সুপার সাইক্লোন আম্ফান ভারতের দিঘা থেকে ৮৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ও পারাদ্বীপ থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ১০১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে।

তবে ২০ তারিখই মারাত্মক ভয়াবহ শক্তি নিয়ে বাংলাদেশের উপকূল অঞ্চলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় আম্ফান। তখন তার গতি থাকবে প্রায় ১৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টার।

এদিকে কলকাতার আবহাওয়া অফিস বলছে, মঙ্গলবার কলকাতাসহ দেশটির ৭ জেলায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। সেসঙ্গে ৪৫ থেকে ৬৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তবে ওইদিন সন্ধ্যার দিকে এর গতিবেগ আরও বাড়বে বলেও জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

তারা বলছে, ২০ মে আম্ফানের প্রভাবে কলকাতা, হাওড়া, হুগলি পশ্চিম মেদিনীপুরে ১১০ থেকে ১২৫ কিলোমিটার বেগে প্রবল ঝড় হবে। তবে আম্ফানের প্রভাব সব থেকে বেশি পড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

মারাত্মক ভয়াবহ ঝড় বয়ে যাবে ২০ তারিখ সন্ধ্যে পর। ওইদিন ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে ঝড় হবে কলকাতার তিন জেলায়। তবে অন্যান্য জেলায় ৪০ থেকে ৬৫ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাবে।

তাছাড়া বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে, নদিয়া ও মুর্শিদাবাদে।

এই কারণে বুধবার উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। তাছাড়া সিকিমে ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অফিস বলছে, আম্ফান বাংলাদেশের দিকেই আসছে এবং বিধ্বংসী ক্ষমতা নিয়ে। আর এটি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে বুধবার (২০ মে) ভোরের দিকে।

আপনি আরও পড়তে পারেন